Google সার্চ করার স্মার্ট পদ্ধতি

 দশ দিগন্ত      

Google সার্চ করে অল্প সময়ের মধ্যেই কাঙ্ক্ষিত ফলাফল পাওয়ার যোগ্যতাকে Google Fu বলা হয়। যেই ব্যক্তির Google Fu যোগ্যতা যতো বেশি, গুগল সার্চে তিনি ততো বেশি স্মার্ট। আজকে আমরা দেখবো- কিভাবে স্মার্ট পদ্ধতিতে Google সার্চ করা যায়।

১। আপনি হয়তো মোবাইল কিনবেন। আর আপনার বাজেট হচ্ছে ১০,০০০ টাকা। তাহলে, গুগলে আপনার বাজেটের মধ্যে মোবাইল খুঁজতে লিখবেন : mobile 10000
আর, যদি ১০,০০০ থেকে ৪০,০০০ টাকার মোবাইল সার্চ দিতে চান তাহলে লিখবেন- mobile 10000..40000

২। আমরা অনেক সময় পরীক্ষার ফলাফল দেখার জন্য পরীক্ষার নাম লিখে গুগলে সার্চ করি। কিন্তু, সেই পরীক্ষার নামের সাথে মিলে যাওয়ায় অন্যান্য ওয়েবসাইটও চলে আসে।

আপনি যদি চান যে, গুগলে যা লিখে সার্চ দিবেন হুবহু সেটাই আসুক তাহলে আপনার লেখাটুকু ইনভার্টেড মার্কের মধ্যে লিখে সার্চ করতে হবে। যেমনঃ HSC result 2019 লিখে সার্চ দেওয়ার পর হুবহু এটাই পেতে চাইলে লিখতে হবে- "HSC result 2019"

৩। অনেক সময় সার্চ করে আমরা শুধু একটি ওয়েবসাইট পেতে চাই কিন্তু, সেই ওয়েবসাইটের নাম লিখে সার্চ দেওয়ার ফলে ওয়েবসাইটটির নাম অন্য যেসকল ওয়েবসাইটে লেখা আছে, সেই ওয়েবসাইটগুলোও চলে আসে।

কিন্তু, আপনি যদি site: লিখে তারপর সেই ওয়েবসাইটের নাম লিখে সার্চ দেন তাহলে শুধুমাত্র সেই ওয়েবসাইটই আসবে।

যেমনঃ শুধু হরেক খবর ওয়েবসাইট সম্বন্ধে সার্চ করতে চাইলে লিখবেন- site:horekkhobor.com

৪। আবার, মনে করুন- একটি ওয়েবসাইট আপনার কাছে খুবই ভালো লাগলো। আপনার মনে হচ্ছে, 'এরকম ওয়েবসাইট যদি আরও কয়েকটি পেতাম'!

আপনি চাইলেই আপনার পছন্দের ওয়েবসাইটের মতো অন্যান্য ওয়েবসাইট সার্চ করে বের করতে পারবেন। সেই জন্য গুগলে গিয়ে প্রথমে related: লিখে তারপর আপনার পছন্দের ওয়েবসাইটের নাম লিখতে হবে।
যেমনঃ আপনি যদি youtube.com এর মতো অন্যান্য ওয়েবসাইট খুঁজতে চান তাহলে লিখবেন-related:youtube.com

৫। আপনি হয়তো কক্সবাজার লিখে সার্চ করবেন। কিন্তু, আপনি চাচ্ছেন- কক্সবাজারের কোন হোটেলের ব্যাপারে কিছু না আসুক। তাহলে আপনি একটি বিয়োগ চিহ্ন দিয়ে হোটেল লিখলেই আপনার সার্চ রেজাল্টে হোটেলের বিষয়ে কিছু আসবে না। যেমন- cox's Bazar -hotel