ধনেপাতার ১১ টি স্বাস্থ্য উপকারিতা

 স্বাস্থ্য কথা

ধনেপাতার রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা। হৃদ্‌রোগের ঝুঁকি কমায়, ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে এবং প্রদাহ কমায়। ধনেপাতায় আছে এসেনশিয়াল অয়েল এবং অ্যান্টি–অক্সিডেন্ট, যা কোষকে ক্ষতি থেকে রক্ষা করে। গবেষণায় দেখা গেছে, এটি মৃগীরোগের খিঁচুনি এবং উদ্বেগ কমাতে পারে। এর পাশাপা‌শি ধনেপাতায় ধনেপাতায় রয়েছে পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ, লোহা ও ম্যাগনেশিয়ামের মতো বেশ কয়েকটি উপকারী খনিজ। এছাড়া ভিটামিন এ, ফলিক অ্যাসিড এবং ভিটামিন কে-র জোগান দেয় এই পাতা।

চলুন আজ জেনে নেই ধনেপাতার ১১ টি স্বাস্থ্য উপকারিতা -

১। ধনেপাতা খেলে শরীরে খারাপ কোলেস্টরলের মাত্রা কমে যায়, ভাল কোলেস্টরলের মাত্রা বৃদ্ধি পায়। ফলে হৃদরোগের ঝুকি কমে যায়।

২। হজমে উপকারী, ধনেপাতা শরীর ঠান্ডা রাখে এবং হজমে সাহায্য করে। তাছাড়া ধনে পাতা পেট ফাঁপা ও পাকস্থলির বিভিন্ন সমস্যা দূর করে হজমশক্তি বাড়াতেও সাহায্য করে। ধনেপাতা ক্ষুধা বৃদ্ধি করে থাকে এবং বায়ুনাশক।

৩। ডায়াবেটিসে আক্রান্তদের জন্যে ধনে পাতা বিশেষ উপকারী। এটি ইনসুলিনের ভারসাম্য বজায় রাখে এবং রক্তের সুগারের মাত্রা কমায়।

৪। ত্বক ও চুলের ক্ষয়রোধ করে ধনে পাতা। ধনে পাতায় রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি, ফসফরাস ও ক্লোরিন। তাই প্রাকৃতিক ব্লিচ হিসেবে ধনে পাতা দারুন ভূমিকা পালন করে। ত্বক সুস্থ ও সতেজ রাখতে তাই ধনে পাতার উপকারিতা অনেক।

৫। দেহের কাটা-ছেঁড়া অংশগুলো দ্রুত শুকানোর জন্য খুবই উপকারি এই উপাদান। দেহের চুলকানি-পাঁচড়ায় ধনেপাতার রস লাগালে তাড়াতাড়ি ভলো হয়ে যায়।

৬। ধনেপাতাই ভিটামিন-এ থাকে প্রচুর পরিমাণে। আর চোখের পুষ্টি জোগায় এই ভিটামিন-এ। যাদের রাতকানা রোগ আছে। তাদের জন্য ধনেপাতা অনেক উপকার।

৭। ধনে পাতার ফ্যাট স্যলুবল ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন ‘এ’ ফুসফুস এবং পাকস্থলীর ক্যান্সার প্রতিরোধে কাজ করে।

৮। ধনেপাতা অত্যন্ত স্বাদময় সবজি। আর এই ধনেপাতা বেটে ভর্তা করে খেলে মুখের রুচি বাড়াতে সাহায্য করে।

৯। স্মৃতিশক্তি প্রখর এবং মস্তিস্কের নার্ভ সচল রাখতে সাহায্য করে ধনে পাতা। ধনে পাতার ভিটামিন ‘কে’ অ্যালঝেইমার রোগের চিকিৎসায় বেশ কার্যকরী।

১০। এর মধ্যে থাকা অ্যান্টিমাইক্রোবিয়াল, অ্যান্টিইনফেকসাস, ডিটক্সিফাইং উপাদান, ভিটামিন ‘সি’ এবং আয়রন গুটিবসন্ত প্রতিকার এবং প্রতিরোধ করে।

১১। হাড় মজবুত করতে ধনেপাতার গুন অপরিসীম। এটি হাড়কে মজবুত করে।

কিভাবে আপনার ধনেপাতা খাবেন?

ধনেপাতা নিয়মিত আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করা বুদ্ধিমানের কাজ। এগুলি আপনার ডাল, সবজি, সালাদে যোগ করার চেষ্টা করুন। আপনার ত্বকের জন্য, একটি ধনেপাতা পেস্ট তৈরি করুন এবং এটি আপনার ত্বকে প্রয়োগ করুন এবং ১৫ মিনিট পরে ধুয়ে ফেলুন।
তাজা ধনেপাতারস আপনার প্রস্তাবিত দৈনিক ভিটামিন এবং খনিজগুলি পূরণে সাহায্য করার জন্য অনেক উপকারী। দিনে এক গ্লাস রস খাওয়ার চেষ্টা করুন অথবা আপনার বাটার মিল্ক গ্লাসে ১ বা ২ চা চামচ রস যোগ করার চেষ্টা করুন।